"করব মোরা মাছ চাষ থাকব সুখে বার মাস"

দেশি শিং মাছে চাষ পদ্ধতি

পটভূমি: পুকুরে শিং মাছ চাষ এটি একটি লাভজনক চাষ। ভাল করে চাষ করতে পারলে কার্পজাতীয় মাছের তুলনায় শিং মাছ চাষে লাভ বেশি হয় । শিং মাছের বৈজ্ঞানিক নাম Heteropneustes fossilis . এটি একটি বাংলাদেশের Native মাছ। মাছটিকে Stinging catfish ইংরেজিতে বলে। দেহ কোন আঁশ নাই কিন্তু মুখে গোঁফ আছে। খেতে সুস্বাদু। শিং মাছ সাদু পানির মাছ।

শিং মাছ

১.শিং মাছ চাষের নার্সারী পদ্ধতি :

মাছ চাষে ভাল ফলাফল পেতে হলে প্রতি টি প্রজাতির মাছকে নার্সিং করা জরুরী। শিং মাছ নার্সিং করার জন্য ১০ থেকে ৪০ শতাংশের পুকুর নির্বাচন করা ভাল। পুকুরের পাড় যাতে ভাল একটু উঁচু হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। পুকুরে যেন রোদের আলো পরে এমন পুকুর শিং মাছের নার্সিং চাষের জন্য নির্বাচন করতে হবে।

১.১ শিং মাছ চাষের নার্সারী পুকুর প্রস্তুতি:

প্রথমে পুকুরের সম্পূর্ণ পানি শ্যালো মেশিন দিয়ে শুকিয়ে ফেলতে হবে। পুকুরের তলায় এক দিন রোদর দিতে হবে । পুকুরের তলায় অতিরিক্ত কাঁদা ও পঁচা আর্বজনা শামুক থাকলে তুলে ফেলতে হবে । চারপাশে লতাপাতা কচুরিপানা থাকলে ভাল করে পরিষ্কার করতে হবে। পুকুরের পাড়ে বড় কোন গাছ পালা থাকলে ছাঁটাই করে দিতে হবে। পুকুরের তলায় মই টেনে মাটি সমান করে দিতে হবে। তারপর প্রতি শতাংশে ৫০০ গ্রাম হারে চুন ও ১৫০ হারে জিওলাইট প্রয়োগ করতে হবে। প্রতি শতাংশে ২৫০ গ্রাম হারে লবণ দিতে হবে । পুকুরের তলায় যদি গ্যাস থাকে তাহলে গ্যাস উত্তোলন করার জন্য “গ্যাস টপ ” ঔষধ দিতে হবে ।

চুন , জিওলাইট ,লবণ, গ্যাস টপ প্রয়োগ করার ১২ ঘণ্টা পরে পুকুরে পরিষ্কার পানি দিতে হবে। পুকুরে পানি দেওয়ার আগেই পাড়ের উপরের চারপাশে ৩ ফোট উঁচু নেট জাল দিয়া বেড়া দিতে হবে । সাঁপ, ব্যাঙে   পোনা খেতে না পারে তাই জাল বেড়া দিতে হয়। পানি দেওয়ার ৭২ ঘণ্টা পরে পুকুরে শিং মাছের রেণু মাছ ছাড়া যাবে। রেণু ছাড়ার সময় পুকুরের পানির সাথে অক্সিজেন ব্যাগ এর পানি ম্যাচ করে ছাড়তে হবে। প্রতি শতাংশে ৫ থেকে ১০ গ্রাম শিং মাছের রেণু ছাড়া যাবে। ১০ শতাংশ একটি নার্সিং পুকুরের জন্য সর্বউচ্চু ১ কেজি শিং মাছের রেণু ছাড়া যাবে। শিং মাছের নার্সিং পুকুরের ৩ থেকে ৪ ফোট পানি রাখতে হবে । ৪ ফোটের বেশি পানি থাকলে পানি সেচ দিয়ে কমিয়ে রাখতে হবে।চুন প্রয়োগ

১.২ নার্সিং পুকুরে শিং মাছের খাদ্য:

প্রথম তিন দিন শিং মাছের রেণু কে সিদ্ধ ডিমের কুসুম খাওয়াতে হবে। ১ কেজি রেণুর জন্য প্রতিদিন ১৬ টি সিদ্ধ ডিমের কুসুম খাওয়াতে হবে। সকলে ৮টি বিকাল বা রাতে ৮ টি ডিমের কুসুম খাওয়াতে হবে। সিদ্ধ ডিমের কুসুম পরিষ্কার পানির সাথে ভাল করে মিশিয়ে সমস্ত পুকুরের সমান ভাবে ছিটিয়ে দিতে হবে। তিন দিন পরে প্যাকেট জাতীয় পাউডার ফিস ফিড দিতে হবে যেমন রেণু গোন্ড, টাইগার ব্রান্ড ইয়ন নার্সারী ফিড। এগুলো পানির সাথে মিশিয়ে ভাল করে পুকুরের সমান ভাবে ছিটিয়ে দিতে হবে। তবে পাউডারের ফিড এর সাথে সরিষার খৈল ভিজিয়ে মাছকে খাওয়ানো যাবে। প্রথম সপ্তাহে মাছের ওজনের ১০০% খাবার দিতে হবে। অর্থাৎ ১ কেজি রেণু জন্য প্রতিদিন ১ কেজি খাবার দিতে হবে। শিং মাছের রেণু প্রতিদিন ৩ বেলা খাবার দিতে হবে। মাছ বড় হওয়ার সাথে সাথে মাছের খাবার আস্তে আস্তে বাড়িয়ে দিতে হবে। শিং মাছ চাষের ক্ষেত্রে পুকুরের পানির কালার হলকা সবুজ রাখতে হবে। হয়। পানি দেওয়ার ৭২ ঘণ্টা পরে পুকুরে শিং মাছের রেণু মাছ ছাড়া যাবে। রেণু ছাড়ার সময় পুকুরের পানির সাথে অক্সিজেন ব্যাগ এর পানি ম্যাচ করে ছাড়তে হবে। প্রতি শতাংশে ৫ থেকে ১০ গ্রাম শিং মাছের রেণু ছাড়া যাবে। ১০ শতাংশ একটি নার্সিং পুকুরের জন্য সর্বউচ্চু ১ কেজি শিং মাছের রেণু ছাড়া যাবে। শিং মাছের নার্সিং পুকুরের ৩ থেকে ৪ ফোট পানি রাখতে হবে । ৪ ফোটের বেশি পানি থাকলে পানি সেচ দিয়ে কমিয়ে রাখতে হবে।

মাছের খাদ্য

১.৩ শিং মাছের রেনু নার্সিং পুকুরে রোগ ব্যাবস্থাপনা:

শিং মাছের রেণুর সবচেয়ে বড় সমস্যা হল ভাইরাস । পুকুরে একবার ভাইরাস হলে শিং মাছকে আর বাঁচানো যায় না। তাই মাছে যাতে ভাইরাসে আক্রান্ত না হয় তার জন্য আগে থেকেই প্রতি শতাংশে ২ গ্রাম হারে টিমসেন বা ভাইরেক্স প্রয়োগ করতে হবে। তাছাড়া রোগ প্রতিরোগ ব্যবস্থা হিসাবে প্রতি সপ্তাহে লবণ -২০০ গ্রাম , পটাশ ২.৫ গ্রাম, পরিমাণ মত ভিটামিন সি প্রয়োগ করতে হবে। পুকুরে যদি অক্সিজেনের অভাব হয় তাহলে অক্সিজেনের ট্যাবলেট অক্সি টেপ বা অক্সি গোল্ড অথবা অক্সিমোর প্রয়োগ করতে হবে। পুকুরের তলায় অতিরিক্ত গ্যাস হলে আস্তে আস্তে হয়রা টানতে হবে অথবা গ্যাস উত্তোলনের জন্য গ্যাসোনেক্স প্রয়োগ করেত হবে।

অক্সিমোর ভাইরেক্স পটাশ টিমসেন

২.শিং মাছের কালচার চাষ পদ্ধতি :

সাধারণত নার্সিং কারার পরে নার্সিংকৃত পোনা বাজারে বিক্রয় করার আগ পর্যন্ত যে চাষ প্রক্রিয়া করা হয় সেটাই হল কালচার চাষ পদ্ধতি। শিং মাছের কালচার পুকুরের আয়তন ৩০ থেকে ১০০ শতাংশের মধ্যে হলে ভাল হয়।

২.১ শিং মাছের কালচার পুকুর প্রস্তুতি :

কালচার পুকুর প্রস্তুতি এবং নার্সিং পুকুর প্রস্তুতি প্রায় একই রকম । যদি সম্ভব হয় পুকুরের পানি শুকিয়ে নিতে পারলে ভাল তা না হলে জাল টেনে বা মাছ মারার বিষ প্রয়োগ করে সব মাছ নিধন করে শিং মাছের পোনা ছাড়ার জন্য প্রস্তুত করতে হবে । শিং মাছের পুকুরে গোবর না দিলেও চলবে। মাছ ছাড়ার ৩ দিন আগে প্রতি শতাংশে ১ হারে চুন ২৫০ গ্রাম হারে লবণ প্রয়োগ করতে হবে । পুকুরে তলায় গ্যাস থাকলে গ্যাসটপ দিতে হবে। ভাইরাস প্রতিরোধ হিসাবে প্রতি শতাংশে ২ গ্রাম হরে টিমসেন বা ভাইরেক্স দেওয়া যেতে পারে । পুকুরের চারপাশে তিন ফোট উঁচু করে নেট জালে ঘের দিতে হবে।

পোনা মজুদ : 

এপ্রিল থেকে নম্বেবর মাস পর্যন্ত দেশি শি মাছের পোনা পাওয়া যায়। দেশি শিং মাছ একক চাষের জন্য ৫০০ থেকে ১০০০ টি পোনা মজুদ করা যাবে। শিং মাছ চাষে পুকুরে ৪ – ৫ ইঞ্চি সাইজের প্রতি শতাংশে ৮ থেকে ১০ পিচ রুই , কাতল, গ্রাসর্কাপ , মৃগেল মাছের পোনা ছাড়তে হবে । কিছু কাপ জাতীয় মাছের পোনা ছাড়লে পুকুরের পরিবেশ ভাল থাকে । শিং মাছের পোনা পরিবহনের আগে ভাল করে এন্টিফাঈাস মেডিসিন দিয়ে গোসল করয়ে নিলে মাছ থাকে এবং রোগ বালাই হয় না।

২.২ শিং মাছের কালচার পুকুরে খাদ্য প্রয়োগ:

শিং মাছকে ভাসমান ফিস ফিড খাবার দিতে হবে। ছোট অবস্থায় পাউডার ফিড দিতে হবে। মাছ বড় হওয়ার সাথে সাথে দানাধার খাদ্য দিতে হবে। শিং মাছের খাবারে ৩০ ৩৫ % আমিষ থাকতে হবে। শিং মাছের স্বাভাবিক বৃদ্ধির জন্য শর্করা ,চর্বি ,ফ্যাট , প্রাণীজ ও খনিজ এবং ভিটামিন পুষ্টি উপাদান থাকতে হবে। সাধারণত শিং মাছ রাতে ক্ষেতে পছন্দ করে । মাছ বড় হওয়ার সাথে সাথে দিনের ভেলায় খাদ্য খায়। প্রথম অবস্থায় ২ -৩ ইঞ্চি মাছের জন্য মাছের ওজনের ৩০% খাদ্য দিতে হবে। ১০ দিন অন্তর অন্তর মাছ বড় হওয়ার সাথে সাথে মাছের খাবার বাড়িয়ে দিতে হবে । শিং মাছ যখন কেজিতে ৪০ ৫০ টি হবে তখন ওজনের ৩% হারে খাবার দিতে হবে।

২.৩ শিং মাছ চাষে আয় –ব্যয় :

ধরা যাক আপনি ১ বিঘা (৩৩ শতাংশ) একটি পুকুরে দেশি শিং মাছ চাষ করবেন । আয় ব্যয় নিম্নরুপ:

 

       ব্যয় খাতের নাম:        টাকা
পুকুর ভাড়া (১ বছরের জন্য ১ বিঘা বা ৩৩ শতাক)      ১০,০০০
শিং মাছের পোনা ক্রয় (২ × ৩০,০০০ টি )      ৬০,০০০
চুন প্রয়োগ (৩৩ কেজি ১২ টাকা করে)      ৩৯৬
 শ্রমিক      ১৫,০০০
রোগ ব্যবস্থাপনা      ৩,০০০
পরিবহন খরচ      ৬,০০০
খাদ্য (প্রতি কেজি ৫০ টাকা দরে ১৫০০×৫০)      ৭৫,০০০
মোট ব্যয়:    ১,৬৯,৩৯৬ টাকা

দেশি শিং মাছ

আয়:   ১ বিঘা পুকুরে ৩০,০০০ পোনা ছাড়লে ৩০,০০০ পোনা পাওয়া যাবে না। ধরে নিন ১৫- ২০ % পোনা মরে যায়। তাহলে ৩০,০০০ পোনা ছাড়লে ২৪,০০০ শিং মাছ পাওয়া যাবে। ৬ থেকে ৭ মাস পরে প্রতিটি শিং মাছের ওজন হবে ৪০ – ৫০ গ্রাম। কম করে ধরে , ২৪,০০০ হাজার মাছের মোট ওজন হবে ৪০ থেকে ৫০ গ্রাম = (২৪,০০০×.৪০গ্রাম ) = ৯৬০ কেজি। বর্তমান সময়ে প্রতি কেজি শিং মাছের বাজার মূল ৪৫০ থেকে ৫০০ টাকা । পায়কারী বিক্রয়মূল্য ৪৫০ টাকা করে (৯৬০×৪৫০) = ৪,৩২,০০০ টাকা ।

নীট আয় = (৪,৩২,০০০ – ১,৬৯,৩৯৬) = ২,৬২,৬০৪ টাকা।

শিং মাছ চাষ

আর বিস্তারিত জানার জন্য কল করতে পারেন +8801919068995

 

 

 

Share This:

17 Comments
  1. Found information is very nice. i am a service holder. i want to start fishery at my native village. could you please suggest me??

    Md. Iqbal Hossain

    88-01919430362

  2. dada,

    My name is Shahen Satrasia Miktagacha,
    Feature for Shing Culture Is very Good information for Singh Farmers, touch me too much this Article. Hope see you soon. Thank you Dada.

  3. অজিত বর্মন,
    প্রিয়বরেষু, আপনার ওয়েবপেজটি আমার খুব ভাল লেগেছ। আমাকে ফোনে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। উত্তরোত্তর আপনার আরো সাফল্য কামনা করছি।

    • শাহজাহান সরকার @ আপনাকে ধন্যবাদ মাছ চাষ সর্ম্পকে আর বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

  4. Dear
    Thanks a lot for given a very important information about stinging catfish culture in Bangladesh.It made me very eager about fish culture.
    If I want to know more information about breeding of stinging catfish Practically,
    What can I do? Please,assist me about it.
    Thank you

  5. আমি কি ভাবে আপনাদের নিকট থেকে সি এবং মাগুর মাছের পোনা পেতে পারি । আমার লোকেসন নোয়াখালী
    01711 549002.

  6. Vai ami ekjon beboshayi, maser chas korte khuuub interested. rog balai er kotha vebe korsina. shunesilam deshi shing mas a risk kom. kintu apnader web page a likhesen shing maseo rog hole r mas bachano jay na? kon maser chash korle rog balai kom hobe janale badhito hotam. Thainking u…………… Sohag Hossain, 01922555655

  7. ami Apnader land dibo. Dhakar Dhamrai a & ponar marketing korbo. oint venture a business korben? land er dam dhorbo 30 hazar tk per Dcml. Sohag Hossain, 01922555655

  8. Thanks dada

  9. Amer valo legese. apner posti pore

  10. আমি যদি ট্যাংক বা চৌবাচ্চায় (গোলাকার) চাষ করতে চাই সেটা সম্ভব কিনা? সেক্ষেত্রে চাষ পদ্ধতি কি হবে?

  11. দাদা আদাপ,
    আমি ঢাকাতে একটা চাকরি করি.. ইচ্চা আছে কৈ এবং শিং মাছের চাষ করব। আমার বাড়ি নড়াইল জেলার মিরজাপুর গ্রামে । চাকরি করার ইচ্ছা নাই দাদা । ছোট ভাই হিসাবে একটু পরামর্শ আশা করছি।

  12. asalmoaicom kamon acan bai ame akta korta cay ki babai korbo plz janaiban

  13. Dear Azit Barman

    Many many thanks to you for cooperation over telephone.I must visit your farm immediately.I want to take some advice from you about to establish a fish farm.I hope your kind cooperation.

    Best Regards
    “Azhar”

  14. Sir asslamulaikum .ami aquaculture fish farming a interest what way I will start please help me some advice and which fish farming this method how money need this farming please help me 01922922540

  15. Dada, Very nice article about culturing catfish. I have a fishery project of about 12.00 acres of land. This year I started to culture shing fish in only 60 decimal of land. Reading ur article I could understand there is something wrong with my culture. I need huge fish fry every year. I will contact u later. Thank u dada.

Leave a Reply